কোথাও একটা ভুল
‌হয়ে গেছে--
স্বাধীনতায় একটা দেশ
দুভাগে সীমানা ঘিরেছে।
ভারত এখন ভাঙতে ভাঙতে
পাড়ায় ঠেকেছে।


কথাও একটা ভুল
হয়ে গেছে--
স্বাধীন দেশ সব কাজে
রক্তে কেন ভাসে?
জ্ঞানী যেটা ঠিক ভাবে
নেতার বাধা শেষে।


কোথাও একটা ভুল
হয়ে গেছে--
গরীব যারা অবিশ্বাসে
দলের ভাঙা গড়ায়,
লোভীরা সব দিকে দিকে
নতুন দলে ভরায়।


কোথাও একটা ভুল
হয়ে গেছে--
মনীষীরা এত দিনে
দলের রংএ গেছে
তোমার মাঝে আমার
গাঢ় বিশ্বাস হারিয়েছে,
কোথাও একটা ভূল
হয়ে গেছে।